Shaheda Begum (GSM)

গোল্ড স্টার: গ্রামীণ নারী উদ্যোক্তাদের একটি সফল নেটওয়ার্ক

চারটি এনজিওর মাধ্যমে বাংলাদেশের ৩২টি জেলার ১০৪টি উপজেলায় কমিউনিটি মোবিলাইজেশন কর্মসূচি বাস্তবায়ন করছে এসএমসি। এই কর্মসূচির একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হলো, আগ্রহী গ্রামীণ নারীদের উদ্যোক্তায় রূপান্তরিত করা। গোল্ড স্টার মেম্বার (জিএসএম) হিসেবে খ্যাত এই নারী উদ্যোক্তারা নির্দিষ্ট একটি প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত হন। জিএসএমরা কমিউনিটি পর্যায়ে প্রয়োজনীয় স্বাস্থ্য বার্তা প্রদানের মাধ্যমে জনস্বাস্থ্য পণ্যের চাহিদা সরবরাহ বৃদ্ধিতে কাজ করেন এবং পারিবারিক পর্যায়ে এসএমসির জনস্বাস্থ্য পণ্যসমূহ বিক্রি করে নিজেরা লাভবান হচ্ছেন। গোল্ড স্টার সদস্যরা গর্ভধারণের সঠিক সময় বিরতি, শিশু জন্মের পর প্রথম এক হাজার দিনের যত্ন, বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য, পুষ্টি, স্বাস্থ্যবিষয়ক এবং ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রচার করে থাকেন।

জিএসএমরা কমিউনিটি পর্যায়ে প্রয়োজনীয় স্বাস্থ্য বার্তা প্রদানের মাধ্যমে জনস্বাস্থ্য পণ্যের চাহিদা ও সরবরাহ বৃদ্ধিতে কাজ করেন

এসব নারীকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং পরামর্শ প্রদান করে থাকে এসএমসি। প্রশিক্ষণে বিভিন্ন জনস্বাস্থ্যবিষয়ক তথ্য, পণ্যের বিশদ বিবরণ এবং প্রচার, বিক্রয় এবং ব্যবসায়িক কৌশল, জিএসএমের ভূমিকা দায়িত্ব, যোগাযোগের কৌশল ইত্যাদি বিষয়ে তাঁদের দক্ষতা বৃদ্ধি করা হয়। কমিউনিটি পর্যায়ে উদ্দিষ্ট জনগোষ্ঠীর মধ্যে জনস্বাস্থ্য পণ্যের চাহিদা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন আচরণ পরিবর্তনমূলক সামগ্রী জিএসএমদের প্রদান করা হয়। কাজটি সহজ সুন্দরভাবে সম্পাদন করার জন্য তাঁদের পণ্যের বিবরণসংবলিত একটি নির্দেশিকাও প্রদান করা হয়।